ম্যানেজিং কমিটির সভাপতি দুইবারের বেশি থাকতে পারবে না, হাইকোর্টের রায় প্রকাশ

দুইবারের বেশি স্কুল, কলেজ ও মাদরাসার ম্যানেজিং কমিটির সভাপতি হতে পারবেন না উল্লেখ করে রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

একইসাথে ম্যানেজিং কমিটির বিধিমালায় বিষয়টি সংযোজনের পরামর্শ দেয়া হয়েছে রায়ে। রায়ের অনুলিপি শিক্ষা মন্ত্রণালয়ের (মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ) সচিব এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে পাঠাতে নির্দেশ দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চের স্বাক্ষরের পর এ রায়টি প্রকাশিত হয়। বিষয়টি নিশ্চিত করেছেন রিটকারীর আইনজীবী মো. হুমায়ুন কবির।

এর আগে ২০২০ খ্রিষ্টাব্দের ২৫ ফেব্রুয়ারি পরপর দুইবারের বেশি কোনও ব্যক্তি কোনও স্কুল, কলেজ ও মাদরাসার গর্ভনিং বডি বা ম্যানেজিং কমিটির সভাপতি বা সদস্য হতে পারবেন না– পরামর্শ দিয়ে রায় ঘোষণা করেন হাইকোর্ট।

একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির বৈধতাসংক্রান্ত রিট খারিজ করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

উল্লেখ্য গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ফুলগাছা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন অভিভাবক সদস্য নুরুল হক।

রিটে তিনি একই ব্যক্তি বা ব্যক্তিরা ২০১৪ সাল থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় একাধিকবার সভাপতি বা সদস্য নির্বাচিত হওয়ার বিষয়টি চ্যালেঞ্জ করেন। আদালত রিট আবেদনটি খারিজ করে এ রায় ঘোষণা করেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*